ফেইসবুকে ডিজলাইক বাটন চালু!

নানা আলোচনা-সমালোচনা শেষে শীর্ষ সামাজিক যোগাযোগ ওয়েবসাইট ফেইসবুকে চালু হলো ‘ডিজলাইক বাটন’! আপাতত পরীক্ষামূলকভাবে স্পেন ও আয়ারল্যান্ডে এই বাটন চালু করা হয়েছে।

তবে ‘ডিজলাইক’ বাটন হিসেবে ফিচারটি চালু হওয়ার গুজব শোনা গেলেও শুধুমাত্র ‘ডিজলাইক’ বা অপছন্দনীয় হিসেবে এটি চালু করা হয়নি। বরং কোনো স্ট্যাটাসে লাইকের বিপরীতে মনের ভাব প্রকাশের জন্য বেশ কয়েকটি ইমোটিকন চালু করা হয়েছে।

ব্যবহারকারীরা তাদের নিউজফিডে কোনো স্ট্যাটাসে আগের লাইক বাটনে ক্লিক করলে লাইক, লাভ, হাহা, ইয়া, ওয়াও, স্যাড ও অ্যাংরি ইমোটিকন দেখতে পাবে। তখন সেই স্ট্যাটাস সম্পর্কে তার মনের ভাবটি জানিয়ে দিতে পারবে।

শিগগিরই বিশ্বব্যাপি মোবাইল ও ডেস্কটপ উভয় সংস্করণের ব্যবহারকারীরা এই ইমোটিকনগুলো দেখতে পাবেন। এই ফিচারটি একবার চালু হলে সেটি বন্ধ করার সুবিধা থাকছে না বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

এর আগে অভিযোগ ছিলো, ব্যবহারকারীদের মৃত্যুর সংবাদেও তাদের মনের ভাব প্রকাশে লাইক বাটন চাপ দেওয়া কিংবা মন্তব্য করা ছাড়া কোনো উপায় ছিলো না। নতুন এই ফিচারের ফলে সেই অসুবিধাটি আর থাকছে না। এখন মন খারাপের সংবাদ হলে স্যাড (দু:খিত) কিংবা রাগ হলে অ্যাংরি বাটন চেপেই মনের ভাব প্রকাশ করতে পারবে ব্যবহারকারীরা।

তথ্যসূত্র : দ্য নেক্সট ওয়েব