অনলিমিটেড থাকছে না ওয়ানড্রাইভ!

মাইক্রোসফটের ক্লাউডভিত্তিক স্টোরেজ সেবা ‘ওয়ানড্রাইভ’-এ আনলিমিটেড ফাইল আপলোডের সুযোগ থাকছে না। এছাড়া বিভিন্ন প্যাকেজ ব্যবহারকারীদের সেবাতেও পরিবর্তন আনছে প্রতিষ্ঠানটি। রবিবার নিজস্ব ব্লগ পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে মাইক্রোসফট।

ব্লগ পোস্টটিতে জানানো হয়, অফিস ৩৬৫ এর ব্যবহারকারীদের জন্য আনলিমিটেড ক্লাউড স্টোরেজ সেবা চালুর পরপরই কিছু ব্যবহারকারী তাদের পুরো কম্পিউটারটিকেই ব্যাকআপ করেছে। কেউ কেউ ওয়ানড্রাইভে সকল মুভি এবং ডিভিআর রেকডিং আপলোড করেছে। ফলে বর্তমানে প্রত্যেক ব্যবহারকারীর গড়ে স্টোরেজ ব্যবহারের পরিমাণ প্রায় ৭৫ টেরাবাইট অথবা ১৪ হাজার বার হিসেবে দাড়িয়েছে।

আমরা অত্যাধিক পরিমাণে ব্যাকআপের পরিবর্তে ব্যবহারকারীদের প্রোডাক্টিভিটি ও পারস্পরিক ফাইল বিনিময়ের বিষয়টিকে প্রাধান্য দিতে চাই। এ কারণেই বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, এখন থেকে অফিস ৩৬৫ এর হোম, পার্সোনাল ও ইউনিভার্সিটি সাবস্ক্রিপশনের নতুন এবং পুরাতন ব্যবহারকারীরা ১ টেরাবাইট ওয়ানড্রাইভ স্টোরেজ সুবিধা পাবেন। আগামী বছরের প্রথমদিকে ১০০ গিগাবাইট ও ২০০ গিগাবাইট প্যাকেজের গ্রাহকদের ক্ষেত্রেও পরিবর্তন আনা হবে। এছাড়া ১.৯৯ ডলারে ৫০ জিবির নতুন প্যাকেজ চালু করা হবে। বিনামূল্যে ওয়ানড্রাইভ ব্যবহারকারীদের ১৫ গিগাবাইটের পরিবর্তে ৫ গিগাবাইট স্টোরেজ সুবিধা দেওয়া হবে। এছাড়া ১৫ গিগাবাইট ক্যামেরা রোল স্টোরেজ বোনাসও বন্ধ করে দেওয়া হবে।

যারা ইতিমধ্যেই নতুন পরিবর্তনে নির্ধারিত স্টোরেজ সুবিধা চেয়ে বেশি স্টোরেজ ব্যবহার করেছেন তাদেরকে একবছর সময় দেওয়া হবে ফাইলগুলো অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য।

তথ্যসূত্র : ওয়ানড্রাইভ ব্লগ ও দ্য নেক্সট ওয়েব