দেশের বাজারে ট্রেন্ড মাইক্রো

দেশের সাইবার নিরাপত্তায় ট্রেন্ড মাইক্রো নামের নিরাপত্তা সফটওয়্যার অবমুক্ত করেছে কম্পিউটার সোর্স। সোমবার রাতে বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত এই আয়োজনে উপস্থিত ছিলেন ট্রেন্ড মাইক্রো’র ন্যাশনাল সেলস ম্যানেজার আনন্দ শ্রিঙ্গি ও রিজিওনাল অ্যাকাউন্ট ম্যানেজার কাঞ্চন মল্লিক। স্ট্যান্ডআপ পারফরমার সোলায়মান সুখনের উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কম্পিউটার সোর্স পরিচালক এইউ খান জুয়েল এবং আসিফ মাহমুদ।

স্বাগত বক্তব্যে কম্পিউটার সোর্স পরিচালক আসিফ মাহমুদ বলেন, দেশের শীর্ষ প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান হিসেবে গ্রাহকদের আস্থা ধরে রাখতেই কম্পিউটার সোর্স কোনো অ্যান্টিভাইরাস বাজারজাত করতে একটু সময় নিয়েছে। কেননা এই সময়ে আমরা গ্রাহকদের সমস্যা ও চাহিদা অনুসন্ধানের মধ্য দিয়ে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তা ট্রেন্ড মাইক্রো কর্তৃপক্ষের কাছে দিয়েছি। এরপরই বাংলাদেশের গ্রাহকদের জন্য উপযোগী করেই অনলাইন দুনিয়ার সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেই আমরা এই সল্যুশন সফটওয়্যারটি গ্রাহকদের হাতে হাতে পৌঁছে দিচ্ছি। সরকারের পাশাপাশি আমরাও দেশের সাইবার আকাশকে নিরাপদ রাখতে বদ্ধপরিকর। আমাদের বিশ্বাস, ট্রেন্ড মাইক্রো সেই জায়গাটিতে গ্রাহককে নিশ্চিন্ত রাখবে।

ট্রেন্ড মাইক্রো’র ন্যাশনাল সেলস ম্যানেজার আনন্দ শ্রিঙ্গি বলেন, নিরাপত্তা হচ্ছে এক ধরনের মানসিক স্বস্তি। আর এই স্বস্তির জন্য দরকার হয় আগে থেকেই হুমকী মোকাবেলার সক্ষমতা।

তিনি আরও বলেন, ট্রেন্ড মাইক্রো’র সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা অলাইনের বিপদজনক ওয়েবসাইট, সোশ্যাল নেটওয়ার্ক, ই-মেইল, বর্ণোচরা ওয়েব লিংক ও গুপ্ত-বার্তা যেনো ব্যবহারকারীর ব্যক্তিগত, পেশাগত এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে না। এর পাশাপাশি আগামীর সম্ভাবনাময় প্রজন্ম- শিশুরাও যেনো অনলাইনে নিরাপদ থাকে সেজন্য এতে রয়েছে অভিভাবকদের জন্য পর্যবেক্ষণ ব্যবস্থা।

মি: আনন্দ শ্রিঙ্গি বলেন, সাইবার জগতে নিরাপদ থাকতে ল্যান বা সার্ভারে ফায়রাওয়াল ব্যবহার করাই যথেষ্ট নয়। কেননা যে সার্ভার অ্যাডমিন বিষয়টি দেখভাল করবেন তিনিও গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারেন। অথবা তার শিথিলতার কারণেও সমস্যা দেখা দিতে পারে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করেই স্বংক্রিয় ভাবে পিসির জাংক ফাইল মুছে দিয়ে কাজে গতি বাড়াতে ট্রেন্ড মাইক্রো-তে রয়েছে অটোমেটিক পিসি অপ্টিমাইজেশন সিস্টেম (এপিআই ফিচার)।